দেশ

corona virus btn
corona virus btn
Loading

মোদি ফ্যাক্টর নাকি সরকার বিরোধী হাওয়া? বিহারের ভোট ট্রেন্ড সেট করে দেবে এই পাঁচ কেন্দ্র

মোদি ফ্যাক্টর নাকি সরকার বিরোধী হাওয়া? বিহারের ভোট ট্রেন্ড সেট করে দেবে এই পাঁচ কেন্দ্র
ভোটদান চলছে বিহারে।

দেখে নেওয়া যাক কোন আসনগুলি বিহারে ট্রেন্ডসেটার হয়ে উঠবে প্রথম পর্বে।

  • Share this:

#পটনা: বিহারে আজ প্রথম লিটমাস টেস্ট। ষষ্ঠবার মুখ্যমন্ত্রীত্ব পাবেন নীতিশ কুমার নাকি তেজস্বী যাদবের তোলা প্রতিষ্ঠান বিরোধিতার জিগির টলিয়ে দেবে আসন? কূটনীতিবিদরা বলছেন, আজকের হেভিওয়েট পাঁচটি আসনের উপর নির্ভর করছে সব কিছু। দেখে নেওয়া যাক কোন আসনগুলি বিহারে ট্রেন্ডসেটার হয়ে উঠবে প্রথম পর্বে।

গয়া

এই সিটটা বিজেপির লিটমাস টেস্ট। গত ৩০ বছরে বিজেপি এই দূর্গে কখনও হারেনি। বিহারের কৃষিমন্ত্রী প্রেম কুমার এই সিটে একটানা ছয়বার জিতেছেন। রাজ্যে যতবার এনডিএ সরকার তৈরি হয়েছে বড় পদ পেয়েছেন প্রেমকুমার।

দিনারা

জেডিইউ বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী জয়কুমার সিং এর ঘরের মাঠ এই দিনারা। দু'বার এই কেন্দ্রে জিতে হ্যাটট্রিকে মরিয়া জয়কুমার। তাঁর বিরুদ্ধে লড়ছেন বিক্ষুব্ধ বিজেপি তথা লোকজনশক্তি পার্টির টিকিটে দাঁড়ানো নেতা রাজেন্দ্র সিং। শেষ ভোটে বিজেপির এই প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট হেরেছিলেন মাত্র ২৬০০ ভোটে। কাজেই এবার লড়াই হাড্ডাহাড্ডি।

কাহালগাঁও

এই আসনে ১২ বার জিতেছে কংগ্রেস। দলের বিহার ইউনিটের প্রধান সদানন্দ সিং ১৯৬‌৭ সাল থেকে ২০১৫ এর মধ্যে এখানে নয়বার জিতেছেন। ১৯৭৭ সালে কংগ্রেস যখন দেশজুড়ে হারছে তখনও এখানে ফুল ফুটিয়েছেন সদানন্দ। ফলে এই সিটটাই কংগ্রেসের তুরুপের তাস।

মোকামা

স্থানীয় আরজেডি বিধায়ক অনন্ত সিংহ লড়ছেন এই আসনেষ ২০০৫-২০১০ এ তিনি আরজেডি টিকিটে জিতেছিলেন।২০১৫ সালে জেডিইউ-এর টিকিট না পেলেও স্বাধীন প্রার্থী হিসেবে আসন ধরে রেখেছিলেন তিনি। ভূমিয়ার-যাদব অধ্যুষিত মোকামাতেই খেলা ঘোরানো শুরু করতে পারে আরজেডি।

লক্ষ্মীসরাই

এখানে কংগ্রেস বিজেপির মুখোমুখি টক্কর। বিজেপির হয়ে লড়ছেন শ্রমদফতরের মন্ত্রী বিজয়কুমার সিনহা। শেষ ভোটে জেডিইউ-এর সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াইয়ে জয়ী হয়েছিলেন তিনি।

Published by: Arka Deb
First published: October 28, 2020, 10:11 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर