corona virus btn
corona virus btn
Loading

'আরও খারাপ হতে পারে পরিস্থিতি', চিনে যাচ্ছে 'হু' এর পরিদর্শক দল

'আরও খারাপ হতে পারে পরিস্থিতি', চিনে যাচ্ছে 'হু' এর পরিদর্শক দল
প্রতীকী চিত্র।

ঠিক ছয় মাস আগের কথা। চিনে প্রথম করোনা আক্রান্তের খোঁজ মেলে। তারপর বদলে গিয়েছে সমস্ত সমীকরণ।

  • Share this:

#জেনেভা: ছ'মাস পেরিয়ে গিয়েছে। এখনও থামেনি করোনার দাপট। এই আবহে আরও একবার সতর্কবার্তা দিল বিশ্বস্বাস্থ্য সংস্থা -হু। একই সঙ্গে হু জানাচ্ছে, পরিস্থিতি বিচার করতে চিনে একটি দল পাঠাচ্ছেন তারা।

ঠিক ছয় মাস আগের কথা। চিনে প্রথম করোনা আক্রান্তের খোঁজ মেলে। তারপর বদলে গিয়েছে সমস্ত সমীকরণ। বধ্যভূমিতে পরিণত হয়েছে গোটা বিস্ব। সম্প্রতি করোনায় মৃত্যুর সংখ্যা ৫লক্ষ ছাড়িয়েছে। আক্রান্ত এক কোটির বেশি মানুষ। এই পরিস্থিতকে সোমবার হু বিয়োগান্তক বলে বর্ণনা করে। একই সঙ্গে বার্তা দেয়, পরিস্থিতি আরও খারাপ হতে পারে। হু কর্তৃপক্ষের দাবি এখনও সবচেয়ে খারাপ সময় দেখেনি পৃথিবী।

সংস্থার পক্ষ থেকে জাানানো হয়েছে, পরিস্থিতি খুঁটিয়ে দেখতে আগামী সপ্তাহেই চিন যাবে বিশেষজ্ঞ দল। প্রসঙ্গত মে মাসের গোড়া থেকেই চিনকে তাদের পরিদর্শনে আমন্ত্রণ জানানোর কথা জানিয়ে আসছে হু। তাঁরা স্পষ্টই জানিয়েছে, কোনও প্রাণীর শরীর থেকেই করোনার উৎপত্তি কিনা তা তারা খতিয়ে দেখতে চায়।

হু ডিরেক্টর টেড্রর্স আধানম সাংবাদিক সম্মেলনে বলেন, "আমরা ভাইরাসটির সম্পর্কে পুঙ্খানুপুঙ্খ ভাবে জানলে তবেই লড়তে পারব।" একই সঙ্গে তিনি জানান, "সামনের সপ্তাহেই একটি পরিদর্শক দল যাচ্ছে চিনে। আশা করা যায়, ভাইরাসটির উৎপত্তি সম্পর্কে যাবতীয় তথ্য পাবে এই পরিদর্শক দলটি।"

Published by: Arka Deb
First published: June 30, 2020, 10:01 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर